আবু মূসা আশআরী রাযি. বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন : আল্লাহ তাআলা আদম আ.-কে সমগ্র পৃথিবী থেকে সংগৃহীত এক মুঠো মাটি দ্বারা সৃষ্টি করেন। তাই মাটি অনুপাতে আদম সন্তানের কেউ হয় সাদা, কেউ হয় গৌরবর্ণ, কেউ হয় কালাে, কেউ মাঝামাঝি বর্ণের। আবার কেউ হয় নােংরা, কেউ হয় পরিচ্ছন্ন, কেউ হয় কোমল, কেউ ইয় পাষাণ, কেউ-বা এগুলাের মাঝামাঝি । সামান্য শাব্দিক পার্থক্যসহ তিনি ভিন্ন সূত্রে উক্ত হাদিসটি বর্ণনা করেছেন। ইমাম তিরমিযি রহ, হাদিসটিকে হাসান সহি বলেছেন।

সুদ্দী রহ. ইবনে আব্বাস ও ইবনে মাসউদ রাযি.সহ কয়েকজন সাহাবির সূত্রে বর্ণনা করেন। তারা বলেন ; আল্লাহ তাআলা কিছু কাদা মাটি নেওয়ার জন্য জিবরাইল। আ.-কে যমিনে প্রেরণ করেন। তিনি এসে মাটি নিতে চাইলে জমিন বলল, তুমি আমার অঙ্গহানি করবে বা আমাতে খুত সৃষ্টি করবে। এ ব্যাপারে তােমার কাছ থেকে আমি আল্লাহর পানাহ চাই। ফলে জিবরাঈল আ. মাটি না নিয়ে ফিরে গিয়ে বললেন, হে আমার রব! যমিন তােমার আশ্রয় প্রার্থনা করায় আমি তাকে ছেড়ে এসেছি।

এবার আল্লাহ তাআলা মিকাইল আ.-কে প্রেরণ করেন। জমিন তাঁর কাছে থেকেও আশ্রয় প্রার্থনা করে বসে। তিনিও ফিরে গিয়ে জিবরাইল আ.-এর মতাে বর্ণনা করেন। এবার আল্লাহ তাআলা আজরাইল আ.-কে প্রেরণ করেন। যমিন তার কাছ থেকেও। আশ্রয় প্রার্থনা করল। তিনি বললেন, আমি আল্লাহ তাআলার আদেশ বাস্তবায়ন না করে। শূন্য হাতে ফিরে যাওয়ার ব্যাপারে তাঁর পানাহ চাই। এ কথা বলে তিনি পৃথিবীর বিভিন্ন স্থান থেকে সাদা, লাল ও কালাে রংয়ের কিছু মাটি সংগ্রহ করে মিশিয়ে নিয়ে যান। এ